সিংগাইরে উপবৃত্তির টাকা জালিয়াতির ঘটনায় জেলা প্রশাসক ও ইউএন’র তড়িৎ ব্যবস্থা

 

সংবাদ জমিন, অনলাইন ডেস্ক ঃঃ
মানিকগঞ্জের সিংগাইরে উপবৃত্তির টাকা জালিয়াতির ঘটনায় ইউএন’র তড়িৎ ব্যবস্থা গ্রহণ করেছেন। তড়িৎ ব্যবস্থায় অভিযুক্ত রিপন এন্টার প্রাইজকে ৫০ হাজার টাকা জরিমানা ও ভুক্তভোগীদের টাকা শীগ্রই ফেরত দেয়ার জন্য আদেশ প্রদান করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, দুই-তিন ধরে সংবাদ ও সামাজিক মাধ্যমে উপজেলার জামসা বাজারে রিপন এন্টারপ্রাইজের বিরুদ্ধে শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা লেনদেনে অনিয়ম ও প্রতারণার ঘটনা নিয়ে তুলকালাম শুরু হয়। আর এ তুলকালাম যখন তুঙ্গে তখন সুযোগ্য জেলাপ্রশাসক জনাব এসএম ফেরদৌসের নির্দেশনায় ও উপজেলা নির্বাহী অফিসার রুনা লায়লার সার্বিক তত্ত্বাবধানে সোমবার (২১ জুন ) অভিযুক্ত প্রতিষ্ঠান রিপন এন্টারপ্রাইজে অভিযান চালায় জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মানিকগঞ্জ জেলা শাখা।

অভিযান চালিয়ে তারা জানতে পারেন, স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে নগদ একাউন্টে প্রাপ্ত উপবৃত্তির টাকা তুলতে রিপন এন্টারপ্রাইজে যান অভিভাবকরা। অভিভাবকগণ, শ্রেণিভেদে কেউ পেয়েছেন ৯০০ টাকা, কেউ ১৮০০, আবার কেউ ২৭০০ টাকা, উত্তোলন খরচও দেয়া হয়েছে এর সাথে।

রিপন এন্টারপ্রাইজ অভিভাবকদের মোবাইল ফোন নিয়ে নিজের এজেন্ট একাউন্টে ১৮০০ বা ২৭০০ টাকা ট্রান্সফার করলেও শিক্ষার্থীর অভিভাবকদের ৯০০ টাকা করে প্রদান করেন এবং চার্জ হিসেবে ২০- ৪০ টাকা অতিরিক্ত আদায় করেন বলে এর সত্যতা পান ভ্রাম্যমান আদালত। আর এভাবেই দরিদ্র শিক্ষার্থীদের সাথে প্রতারণা করেন রিপন এন্টারপ্রাইজ এর মালিক রিপন।

এ ব্যাপারে অভিযুক্ত রিপন বলেন, তিনি অসুস্থতার জন্য প্রতিষ্ঠানে যেতে পারেননি কয়েকদিন, সেই সময়ে তার কর্মচারী এটা করেছেন।

রিপন এন্টারপ্রাইজকে আগামী তিন দিনের মধ্যে শিক্ষার্থীদের পাওনা সকল টাকা পরিশোধ করতে নির্দেশ দেয়া হয়েছে এবং সেই সাথে প্রতারণা ও ভোক্তা-অধিকার লঙ্ঘন করায় ৫০,০০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। অভিযানে সহযোগিতা করেন উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর আবুল কালাম আজাদ, ইউপি সদস্য জামসা ইউনিয়ন,সভাপতি জামসা বাজার বণিক সমিতি এবং ব্যাটালিয়ন আনসার মানিকগঞ্জ প্রমুখ।

ইউএনও রুনা লায়লা বলেন, এ ধরণের অভিযান আমাদের অব্যাহত থাকবে।

 

শিরোনাম