সিংগাইরের সূর্য সন্তান শামসুজ্জামান খান আর নেই

 

সংবাদ জমিন, অনলাইন ডেস্ক ঃঃ
মানিকগঞ্জের সিংগাইরের সূর্য সন্তান, বাংলা একাডেমির সভাপতি ও সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান আর নেই। মহামারি করোনায় তিনি না ফেরার দেশে চলে গেছেন। বাংলা নতুন বছরের প্রথম দিন বুধবার দুপুর ২টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে তার মৃত্যু হয় (ইন্না লিল্লাহি…. রাজিউন)। মৃত্যকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। অধ্যাপক শামসুজ্জামান খানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্র আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, বিভন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা, কর্মীবৃন্দরা।

সিংগাইর উপজেলার চারিগ্রামের শামসুজ্জামান খান ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ছিলেন। শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু করা শামসুজ্জামান খান বিভিন্ন সময় মুন্সীগঞ্জের হরগঙ্গা কলেজ, ঢাকার জগন্নাথ কলেজ, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদক এবং সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা স্বাধীনতা পুরস্কার লাভ করেন।ঢাকা বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েট ফোকলোরবিদ শামসুজ্জামান খান ১৯৪০ সালে মানিকগঞ্জের রত্নগর্ভা সিংগাইর উপজেলার চারিগ্রামে জন্মগ্রহণ করেন। তার মৃত্যুর খবরে মানিকগঞ্জের বিভিন্ন মহলে নেমে এসেছে শোকের ছায়া। সিংগাইরের সংবাদ কর্মীরা শোকাচ্ছন্ন।

সিংগাইর প্রেসক্লাবের সভাপতি, দৈনিক সংবাদ প্রতিনিধি এবং সংবাদ জমিন পত্রিকার সম্পাদক ও প্রকাশক মো: কোহিনূর ইসলাম রাবি জানান, এটা দেশের অপূরণীয় ক্ষতি। তিনি ছিলেন একজন আদর্শ অধ্যাপক, দেশের সাহিত্য ও সংস্কৃতি জগতের অগ্রপথিক। আমাদের অত্যন্ত কাছের মানুষ ছিলেন তিনি। সংবাদ কর্মীদের নিবিড়ভাবে দেখতেন। সিংগাইরের এ সূর্য সন্তানের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। আমরা শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।

শিরোনাম