ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা ত্যাগ

 

সংবাদ জমিন রিপোর্ট ঃঃ
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন শেষে দুই দিনের সফর শেষে শনিবার (২৭ মার্চ) রাত নয়টার পর ঢাকা ছেড়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তাকে বিদায় জানিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ২৬-২৭ মার্চ বাংলাদেশ সফর করেন তিনি। বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস ২৬ মার্চ শুক্রবার সকাল সাড়ে দশটায় ঢাকায় আসেন ভারতের প্রধানমন্ত্রী।

সঙ্গে আস্ট্রজেনেকার ভ্যাকসিনের ১২ লাখ ডোজ উপহার হিসেবে সঙ্গে আনেন। ভারতের প্রধানমন্ত্রীকে রাষ্ট্রীয় অতিথি হিসেবে বিমানবন্দরে গার্ড অব অনার দেওয়া হয়। জাতীয় প্যারেড গ্রাউন্ডে ‘গেস্ট অব অনার’ হিসেবে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে বক্তৃতা করেন মোদি। সফরের দ্বিতীয় দিন ২৭ মার্চ সকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধিসৌধে শ্রদ্ধা জানান।

পরে একই দিনে ঢাকার বাইরে সাতক্ষীরা এবং গোপালগঞ্জে দুটি মন্দির পরিদর্শন করে তিনি। বিকেলে দুই প্রধানমন্ত্রীর মধ্যে একান্ত বৈঠক অনুষ্ঠিত হয়। নরেন্দ্র মোদির সফরকালে ভারতের সঙ্গে বাংলাদেশের পাঁচটিরও বেশি সমঝোতা স্মারক সই হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মিলে তিনি বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল জাদুঘর উদ্বোধন করেন। ২৭ মার্চ সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গেও সাক্ষাৎ করেন। তারপরই দিল্লির উদ্দেশে ঢাকা ছেড়ে যান মোদি।